জাতীয়

বিশ্ব ইজতেমা দ্বিতীয় পর্ব শুরু

  রবিউল আলম, গাজীপুর প্রতিনিধি: ৮ ফেব্রুয়ারি ২০২৪ , ৮:৩৮:২৫ প্রিন্ট সংস্করণ

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

রবিউল আলম, গাজীপুর প্রতিনিধি:
একদিন আগেই টঙ্গীর তুরাগ নদের তীরে বৃহস্পতিবার বাদ জোহর আম বয়ানের মধ্যদিয়ে (সাদপন্থি) বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। পাকিস্তানের মাওলানা হারুন আনুষ্ঠানিক আম বয়ানের মধ্যদিয়ে এ পর্বের ইজতেমার কার্যক্রম শুরু হয়েছে।
বিষয়টি নিশ্চিত করেছেন দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম। বলেন- লাখ লাখ মুসল্লি বিশ্ব ইজতেমায় অংশ নিতে ইতোমধ্যে ময়দানে অবস্থান নিয়েছেন। বাদ জোহর পাকিস্তানের মাওলানা হারুনের আম বয়ানের মধ্যদিয়ে শুরু হয়েছে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা। এ বয়ান বাংলায় তরজমা করছেন কাকরাইল মসজিদের মাওলানা আজিম উদ্দিন।
তিনি বলেন- আসরের নামাজের পর বয়ান করবেন কাকরাইলের ভাই ওয়াসিফুল ইসলাম। মাগরিবের পরে ভারতের মাওলানা আব্দুস সাত্তার বয়ান করবেন। পরে তা বাংলায় তরজমা করবেন মুফতি জিয়া বিন কাশেম।
এদিকে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নিতে দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি ইতোমধ্যে বিশ্ব ইজতেমায় অবস্থান নিয়েছেন। এছাড়া মুসল্লিদের আগমন অব্যাহত রয়েছে।
আগামী ১১ ফেব্রুয়ারি রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের (২০২৪ সালের) বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা।
এর আগে ১ ফেব্রুয়ারি আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছিল বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। পরে ৪ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

ইজতেমার দ্বিতীয় পর্বের ব্যবস্থাপনা:
ফায়ার সার্ভিস:ইজতেমাস্থলে ফায়ার সার্ভিসের একটি কন্ট্রোল রুম থাকবে। সেখানে সার্বক্ষণিক কর্মকর্তাসহ ফায়ারম্যানরা অবস্থান করবেন। টু-হেলার মোটরসাইকেল টহল, ফায়ার ফাইটিং ইউনিট, স্ট্যান্ডবাই লাইটিং ইউনিট, মোবাইল জেনারেটর ও প্রতি খিত্তায় দুজন ফায়ারম্যান থাকবে। এছাড়াও বিভিন্ন স্থানে অ্যাম্বুলেন্স, অগ্নিনির্বাপণ গাড়ি, পানিবাহী গাড়ি, ডুবুরি ইউনিট, রেসকিউ বোর্ড, রেসকিউ গাড়ি থাকবে। ফায়ার সার্ভিসের কর্মকর্তাসহ ৩৬১ কর্মী সার্বক্ষণিক উপস্থিত থাকবে।
ইজতেমায় বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা:ইজতেমার ময়দান ও আশপাশের এলাকায় সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে উত্তরা, টঙ্গী সুপার গ্রিড ও টঙ্গী নিউ গ্রিডকে বরাবরের মতোই মোট ১৩২ কেভি সোর্স হিসেবে নির্বাচন করা হয়েছে। যাতে করে একটি গ্রিড অকেজো হলেও বিদ্যুৎ সরবরাহ বাধাগ্রস্ত না হয়। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য সকল প্রকার ব্যবস্থা ইতোমধ্যে নেওয়া হয়েছে।

আরও খবর

Sponsered content