ক্যাম্পাস

বইমেলায় আবু আফজাল সালেহ’র জন্মবার্ষিকী সংখ্যা-২৩

  প্রতিনিধি ৬ ফেব্রুয়ারি ২০২৪ , ৫:৪৯:১৭ প্রিন্ট সংস্করণ

বইমেলায় আবু আফজাল সালেহ’র জন্মবার্ষিকী সংখ্যা-২৩

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

কবি ও প্রাবন্ধিক আবু আফজাল সালেহ’র জন্মবার্ষিকী-২০২৩ সংখ্যা পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলায়। পাওয়া যাবে লিটলম্যাগ চত্তরের ‘নব ভাবনা’ স্টলে (১১২ নম্বর)। প্রকাশ করা হয়েছে ‘ভাবনা প্রকাশ’ থেকে।

আজহার মাহমুদ ও লাইজু আক্তারের সম্পাদনায় ১০৮ পৃষ্ঠার বইটির শুভেচ্ছামূল্য ২০০ টাকা। অগ্রজ, সমসাময়িক ও অনুজদের মূল্যায়ন-গদ্য রয়েছে বইটিতে। কবি ও গবেষক আমিনুল ইসলাম যেমন লিখেছেন, তেমনি কথাশিল্পী আবুল কালাম আজাদ, কবি ও কলামিস্ট অলোক আচার্য, লেখক এস ডি সুব্রত প্রমুখ মূল্যায়ন গদ্য লিখেছেন।

সম্পাদক শাখায় মূল্যায়ন-গদ্য লিখেছেন কবি ও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদ, কথাশিল্পী ইমরুল কায়েস, কলামিস্ট আজহার মাহমুদ, শিশু সাহিত্যিক এনাম আনন্দ। কামরুল হাছান মাসুক, খায়রুল আলম রাজু, লাইজু আক্তারের মতো অনুজ লেখক লিখেছেন গদ্য। কবি দ্বীপ সরকার, কবি মেহনাজ পারভীন, শরীফ সাথী, এম এ ওয়াজেদ লিখেছেন নিবেদিত কবিতা। কবি ও প্রাবন্ধিক আবু আফজাল সালেহ’র প্রকাশিত কবিতা বইয়ের বাছাইকৃত কবিতা স্থান পেয়েছে। এছাড়া দেশ-বিদেশে প্রকাশিত সাম্প্রতিক কিছু কবিতা সংযোজন করা হয়েছে।

নোবেল বিজয়ী সাহিত্যিক আব্দুল রাজাক গুরনা, বীর প্রতীক আজিজুল হক (লালমনিরহাট) প্রমুখের সঙ্গে এবং ভারত ভ্রমণের কিছু স্থিরচিত্র অন্তর্ভুক্ত করা হয়েছে বইটিতে।

কবি, গবেষক ও সরকারের সাবেক অতিরিক্ত সচিব আমিনুল ইসলাম লেখক সম্পর্কে মূল্যায়ন করেছেন এভাবে, ‘বিভাজিত প্রেক্ষাপট মনে রেখেই আমি বিভিন্ন জনের প্রবন্ধ, নিবন্ধ পড়ি। সেক্ষেত্রে যে হতাশ হতে হয়, এমনও নয়। এসময়ে যে দু’চারজনের প্রবন্ধ নিবন্ধ উপসম্পাদকীয় গদ্য পড়ে মোটামুটি ভালো লাগে, তাদের মধ্যে একজন হচ্ছেন আবু আফজাল সালেহ। তিনি কবিতা লেখেন, দৈনিকের পাতায় উপসম্পাদকীয় লেখেন এবং একইসঙ্গে সাহিত্য সমালোচনামূলক প্রবন্ধ-নিবন্ধও লেখেন। এ চম্বুক অংশই লেখকের কর্মপরিধি জানিয়ে দেয়।’
কবি ও প্রাবন্ধিক আবু আফজাল সালেহ বলেন, ‘আমার বিচারে বইটি মোটামুটি সমৃদ্ধ। আরও ভালো হতে পারত। ভবিষ্যতের সংখ্যা আরও সমৃদ্ধ করতে চেষ্টা করব’। লেখকের কবিতা, ভ্রমণ ও প্রবন্ধসহ লেখালেখি বিষয়ে সামগ্রিক একটি গ্রন্থ। সংখ্যাটি পড়লে তার লেখালেখি সম্পর্কে একটি সামগ্রিক ধারণা পাওয়া যাবে।

আরও খবর

Sponsered content