অপরাধ

ময়মনসিংহে সোলার প্ল্যান্টের নামে জোর পুর্বক কৃষি জমি দখলের অভিযোগ

  ষ্টাফ রিপোর্টার : ২৭ মার্চ ২০২৪ , ৮:০১:২২ প্রিন্ট সংস্করণ

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

ষ্টাফ রিপোর্টার :

তিন ফসলি জমি অথবা আবাদি জমি নষ্ট করে কোনো শিল্প প্রতিষ্ঠান করা যাবে না-প্রধানমন্ত্রীর এমন নির্দেশনা থাকার পরও ময়মনসিংহ সদরে কৃষকের গম, পেঁয়াজ, আলু ও মরিচ চাষের ফসলি জমি জোরপুর্বক দখলের নেওয়ার অভিযোগ উঠেছে।
ভুক্তভোগী কৃষকদের অভিযোগ, বেশ কিছুদিন যাবৎ সোলার প্ল্যান্ট নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান পাওয়ার প্ল্যান্ট স্থাপনের নাম করে এ এলাকার তিন ফসলি আবাদী জমি জোরপুর্বক দখল করার পায়তারা করছে।
অভিযোগ উঠেছে, তিন ফসলি জমিতে শিল্পকারখানা স্থাপনে সরকারের কড়া নিষেধাজ্ঞা থাকলেও কোনো কিছুর তোয়াক্কা করছে না প্রতিষ্ঠানটি। এ প্রতিষ্ঠান উপজেলার ভাবখালী গ্রামের ভাবখালী মৌজায় ব্রহ্মপুত্র নদের পুর্বপাশে জমিতে পাওয়ার প্ল্যান্ট স্থাপনের নাম করে জমি ক্রয় করছে।
সরেজমিনে দেখা গেছে, তিন ফসলি এসব জমিতে গম, ভুট্টা, মরিচ, বাদাম, ধান, পেঁয়াজসহ নানা ধরনের ফসল আবাদ করা হয়েছে। প্রতিবছর এসব জমি থেকে কয়েক হাজার টন ফসল উৎপাদন হয়। ২০১৯ সাল থেকে এ এলাকায় পাওয়ার প্ল্যান্ট প্রতিষ্ঠার জন্য স্থানীয় প্রভাবশালী জনৈক সেলিমের নেতৃত্বে স্থানীয় কিছু দালালের মাধ্যমে জমি ক্রয় শুরু করে ওই প্রতিষ্ঠানটি। তবে কৃষকরা তাদের জমি বিক্রয় করতে অনিচ্ছুক থাকলেও দালাল চক্রটি বিভিন্ন কৌশলে জোর পুর্বক এসব জমি ক্রয় করার পায়তারা করছে। ইতিমধ্যে জমিতে প্রতিষ্ঠানের সাইনবোর্ড স্থাপন করলে কৃষকরা তা ভেঙ্গেচুরে ফেলে দেয়।
জমি মালিক স্থানীয় আব্দুল জব্বারের ছেলে মকবুল হোসেন বলেন, ‘গ্রামের অধিকাংশ মানুষ দরিদ্র। একমাত্র কৃষি জমির ওপর নির্ভরশীল তাদের পরিবার। প্রভাবশালী একটি কোম্পানি মালিক তাদের সঙ্গে সমঝোতা না করেই শিল্পকারখানা নির্মাণ করার পায়তারা করছে। ইতোমধ্যে অনেকের জমি কোন সমঝোতা ছাড়াই দখলে নিয়েছেন। এমনকি আমার ফসলি জমিও দখলে নিতে হুমকি-ধামকি দিচ্ছেন। বাধ্য হয়ে জমি রক্ষাসহ জনজীবন বাঁচাতে সংশ্লিষ্ট দফতরে লিখিত অভিযোগ করেছি। ফসলি জমি রক্ষায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সুষ্ঠু তদন্তের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন বলে আমরা আশাবাদী।

আরও খবর

Sponsered content